সম্প্রতি বাজারে “রবি আজিয়াটা লিমিটেড” তাদের আইপিও ছাড়ার ঘোষণা দিয়েছে যা ১৭ নভেম্বর ২০২০ থেকে শুরু হতে যাচ্ছে। বাংলাদেশের অন্যতম ও জনপ্রিয়  টেলিকম কোম্পানি হিসেবে বাজারে রবির ব্যাপক সুনাম রয়েছে এবং আইপিও ঘোষণার পর থেকেই বিনিয়োগকারীদের মধ্যে অনেকেই দীর্ঘ সময় যাবত রবির আইপিওতে বিনিয়োগ করতে পারার জন্য উন্মুখ হয়ে আছেন।

রবি আজিয়াটা লিমিটেড এর আইপিও এনালাইসিস টে ডাউনলোড করতে ক্লিক করুন – ROBI Axiata IPO Analytics

Robi Axiata IPO Analytics - Rapid Service

একটি কোম্পানির আইপিওতে বিনিয়োগ করতে হলে একজন বিনিয়োগকারীর অবশ্যই নিজস্ব বিও একাউন্ট থাকতে হবে এবং একটি বিও একাউন্ট থেকে একবারই আইপিও লটারীতে আবেদন করা যাবে।

বিও একাউন্ট কি?

বিও একাউন্ট এর পূর্ণরূপ হল বেনেফিশিয়ারি ওনার একাউন্ট। সিকিউরিটিগুলোকে ইলেক্ট্রনিকরূপে ডিপোজিটরিতে রাখার জন্য বিও একাউন্ট খোলা হয় যেকোন ডিপোজিটরি পার্টিসিপেন্ট এর অধীনে বিও একাউন্ট খোলার পর একটি ১৬ ডিজিটের বিও আইডি নাম্বার দেয়া হয়।

অনলাইন বিও একাউন্ট ওপেনিং

রয়্যাল ক্যাপিটাল লিমিটেড বিনিয়োগকারীদের সুবিধার্থে “র‍্যাপিড সার্ভিস” সেবা নিয়ে এসেছে, যার মাধ্যমে একজন বিনিয়োগকারী ২৪ ঘন্টার মধ্যে অনলাইনে বিও একাউন্ট ওপেন করে আইপিওতে আবেদন করতে পারবেন। যেসকল আবেদন কারী ইতিমধ্যে তাদের নিজস্ব ব্রোকারেজ হাউজে আইপিও আবেদন করে অসফল হয়েছেন,তারা সহজেই ঘরে বসে অনলাইনে রয়্যাল ক্যাপিটাল লিমিটেডের র‍্যাপিড সার্ভিস ব্যবহার করে নতুন বিও একাউন্ট খুলে আইপিওতে আবেদন করতে পারবেন, তাও মাত্র ২৪ ঘন্টায়!

অনলাইনে বিও একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট প্রয়োজন?

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের সম্প্রতি তোলা রঙিন ছবির স্ক্যান কপি
  • জাতীয় পরিচয়পত্রের নাম্বার (এনআইডি এর উভয় পাশের স্ক্যান কপি) অথবা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স এর স্ক্যান কপি
  • স্বাক্ষরের স্ক্যান কপি
  • ভেরিফাইড ইমেইল এড্রেস

ঘরে বসে অনলাইনে বিও একাউন্ট ওপেন করতে ক্লিক করুন – Online BO Account

কিভাবে অনলাইনে বিও একাউন্ট খুলবেন তার ভিডিও টিউটরিয়াল দেখুন –

নির্ধারিত সময়ে বিও একাউন্ট ওপেন করতে হলে, সঠিক ভাবে তথ্য পূরণ এবং প্রয়োজনীয় নথিপত্র/ ডকুমেন্ট আপলোড করা এক্ষেত্রে অত্যন্ত জরুরী। বিও একাউন্ট সফলভাবে ওপেন হলে আবেদনকারীকে একটি কনফারমেশন মেসেজ পাঠানো হবে।

ফান্ড ডিপোজিট

র‍্যাপিড সার্ভিসের ২য় ধাপে, বিও একাউন্ট ওপেনিং কনফারমেশন মেসেজ পাওয়ার পর ক্লায়েন্টকে ফান্ড ডিপোজেট করতে হবে কারণ শেয়ার বাজারে লেনদেন করতে হলে আপনার বিও একাউন্টে পর্যাপ্ত ফান্ড থাকা বাধ্যতামূলক। র‍্যাপিড সার্ভিসে একজন ক্লায়েন্ট সহজেই ইন্টারনেট ব্যাংকিং সেবা- NPSB এবং বিকাশ, রকেট সহ দেশের সকল মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ফান্ড ট্রান্সফার করতে পারবেন। এছাড়া ভিসা/মাস্টারকার্ড থেকেও একজন ক্লায়েন্ট তার বিও একাউন্টে ফান্ড ট্রান্সফার করতে পারবে্ন। বিভিন্ন মাধ্যম থেকে কিভাবে ফান্ড ডিপোজিট করা যায় এই বিষয়ে সকল টিউটরিয়ালটি লিঙ্কে ক্লিক করলে দেখতে পাবেন- Service Tutorials of Royal Capital Ltd.

ওয়েবসাইট বা অ্যাপ রেজিস্ট্রেশন

র‍্যাপিড সার্ভিসের ৩য় ধাপে, অনলাইনে আইপিওতে আবেদন করার জন্য ক্লায়েন্টকে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশন “রয়্যাল টাচ”- এ রেজিস্ট্রেশন করতে হবে।

  • ওয়েবসাইট Royal Capital এ রেজিস্ট্রেশনের সময় বিও একাউন্টের (BO Account) সাথে রেজিস্টার্ড মোবাইল নম্বর ব্যবহার করতে হবে এবং পাসওয়ার্ড সেট করে নিতে হবে।
  • Royal Touch App গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইউজার নেম এর স্থানে রেজিস্টার্ড মোবাইল নম্বর ও একাউন্টের পাসওয়ার্ড প্রদান করে অ্যাপ এ লগ ইন করতে হবে। Royal Touch App এর সাহায্যে একজন ক্লায়েন্ট আইপিও অ্যাপ্লিকেশন করার পাশাপাশি পূর্ববর্তী লেনদেনের ট্রানজেকশন সামারি দেখা এবং লেজার ব্যালেন্স ও পোর্টফলিও চেক করতে পারবে। উপরে বর্ণিত ধাপ গুলো সম্পাদনে কোনো প্রকার অসুবিধা হলে এই সম্পর্কিত টিউটরিয়ালটি দেখে নিতে পারেন।

আইপিও আবেদন

সর্বশেষ ধাপ, আইপিও আবেদন

আমাদের ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপের সাহায্যে ক্লায়েন্ট সহজেই তার বিও কোডের জন্য তার পছন্দ অনুযায়ী আইপিও তে আবেদন করতে পারবেন। প্রতিটি অসফল আপিও আবেদনের জন্য ১০ টাকা চার্জ রাখা হয় এবং আইপিওতে বিনিয়োগকৃত অর্থ ফেরত দেয়া হয়।

র‍্যাপিড সার্ভিস প্রজেক্টটি আধুনিক যুগের বিনিয়োগকারীদের জন্য যারা সময়োপযোগী প্রযুক্তির ব্যবহার পছন্দ করে এবং দ্রুত সময়ের মধ্যে ঝামেলা-মুক্ত সার্ভিস পেতে চায়। আমাদের উন্নত এবং দক্ষ প্রযুক্তির ব্যবহার বার বার গ্রাহকদের প্রমাণ করেছে, রয়্যাল ক্যাপিটাল বাংলাদেশের প্রথম প্রযুক্তি নির্ভর ব্রোকারেজ হাউস।

শর্তাবলীঃ

  • এই সার্ভিসটি কেবলমাত্র নতুন বিও একাউন্ট হোল্ডারদের জন্য প্রযোজ্য।
  • এই সার্ভিসটি শুধুমাত্র অনলাইন বিও খোলার জন্য প্রযোজ্য।
  • বিও একাউন্ট খোলার সময় সকল প্রয়োজনীয় তথ্য যথাযথ ও নির্ভুলভাবে পূরণ করতে হবে এবং সমস্ত ডকুমেন্ট সঠিকভাবে জমা দিতে হবে। (আবেদন করার সময় দয়া করে নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করুন এবং সাবধানতা অবলম্বন করুন)
  • এটি রয়্যাল ক্যাপিটাল লিমিটেডের র‍্যাপিড সার্ভিস, তাই আবেদনকারীর যেকোনো ভুল / অসফল আবেদন এর ফলে প্রক্রিয়াটি বিলম্বিত হতে পারে।
  • অনলাইন আবেদনের প্রক্রিয়ায় যদি ক্লায়েন্টের ভুলবশত কারণে বিলম্বিত হয় তবে উক্ত বিলিম্বের দায়ভার রয়্যাল ক্যাপিটাল লিমিটেড বহন করবে না।