37°C°F Precipitation: 0% Humidity: 44% Wind: 10 km/h
Tuesday 23rd April 2024
বিনিয়োগ এবং সঞ্চয় এর মধ্যে পার্থক্য কি ?
By Rakibul Hossen

বিনিয়োগ এবং সঞ্চয় এর মধ্যে পার্থক্য কি ?

ভবিষ্যতে একটি ভাল আর্থিক ভিত্তি তৈরির জন্য সঞ্চয় এবং বিনিয়োগ উভয়ই খুব গুরুত্বপূর্ণ, তবে এই দুটি একই জিনিস নয়। যদিও উভয়ই আপনাকে একটি নিরাপদ আর্থিক ভবিষ্যত অর্জনে সহায়তা করতে পারে, এদের ব্যাপারে স্বচ্ছ ধারণা এবং এদের মধ্যে মৌলিক পার্থক্যগুলো সম্পর্কে আমাদের জানা খুবই জরুরী।

সঞ্চয় বলতে কী বোঝায়?

সঞ্চয় হল ভবিষ্যতের খরচ বা জরুরী প্রয়োজন মেটানোর জন্য আয়ের একটি অংশ আলাদা করে রাখা। সংরক্ষিত অর্থ সাধারণত প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায় এবং এতে মূল্য হারানোর ঝুঁকি কম থাকে।

বিনিয়োগ বলতে কী বোঝায়?

বিনিয়োগ হল আপনার সঞ্চিত অর্থের একটি অংশ ব্যবহার করে সম্পদ কেনার প্রক্রিয়া যা সময়ের সাথে সাথে মূল্য বৃদ্ধি পেতে পারে এবং উচ্চ ঝুঁকির বিনিময়ে উচ্চ রিটার্ন প্রদান করতে পারে।

সঞ্চয় এবং বিনিয়োগের মধ্যে কিছু পার্থক্য হল:

উদ্দেশ্য: সঞ্চয় সাধারণত স্বল্পমেয়াদী হয় যা ভবিষ্যতের কোন জরুরী অবস্থা বা নির্দিষ্ট কিছু কেনাকাটার জন্য ব্যবহৃত হয় এবং এর জন্য খুব বেশি গবেষণা করার প্রয়োজন হয় না। অন্যদিকে বিনিয়োগ সাধারণত দীর্ঘমেয়াদের জন্য করা হয় যা সম্পদ তৈরি, শিক্ষার অর্থায়ন, বাড়ি কেনা ইত্যাদির মতো বড় লক্ষ্য অর্জনের জন্য ব্যবহার করা হয় এবং এর জন্য ব্যাপক গবেষণার প্রয়োজন হয়। 

মাধ্যমঃ সঞ্চয় সাধারণত একটি ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট বা একটি স্থায়ী আমানতে জমা করা হয় যেখানে পূর্বনির্ধারিত সুদ বা মুনাফা পাওয়া যায়। অন্যদিকে, বিনিয়োগ সাধারণত রিয়েল এস্টেট, স্বর্ণ, স্টক বা মিউচুয়াল ফান্ডের মতো সম্পদ কেনার সাথে জড়িত যেখানে সময়ের সাথে সাথে মূল্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সুরক্ষা: যখন মুদ্রাস্ফীতি বাড়তে থাকে তখন সেভিংস অ্যাকাউন্টে জমা করা নগদ স্থিতির প্রকৃত মূল্য ধীরে ধীরে হ্রাস পায়, কিন্তু ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলা করার জন্য সঠিক এবং পরিকল্পিত বিনিয়োগ দুর্দান্ত উপকরণ হতে পারে।

রিটার্ন: সঞ্চয়ের উপর সাধারণত একটি নির্দিষ্ট পরিমাণে সুদ বা মুনাফা অর্জন করা যায়। অন্যদিকে, বিনিয়োগ থেকে তুলনামূলকভাবে অনেক বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝুঁকি: সঞ্চয়ের ক্ষেত্রে সাধারণত খুব কম বা নগণ্য ঝুঁকি থাকে। ব্যাংকের ফিক্সড ডিপোজিট বা সেভিংস অ্যাকাউন্টের মতো সঞ্চয়ের মাধ্যমগুলো একটি নির্দিষ্ট পরিমাণে সুদ বা মুনাফা দেয়৷ অন্যদিকে, বিনিয়োগের সাথে উচ্চ ঝুঁকি জড়িত কারণ বিনিয়োগকৃত তহবিলের মূল্য বাজারের গতিবিধির কারণে ওঠানামা করতে পারে।

তারল্য: ব্যাংকে সঞ্চয় সাধারণত অধিকতর তরল উপকরণ যা থেকে যেকোন সময় প্রয়োজন অনুযায়ী সঞ্চিত তহবিল ব্যবহার করা যায়। অন্যদিকে, বিনিয়োগ সাধারণত কম তারল্যপূর্ণ হওয়ায় বিনিয়োগের ক্ষেত্রে কখনোই জরুরি তহবিল ব্যবহার করা উচিত নয়।

  • No Comments
  • June 5, 2022

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *