ডিএসই মোবাইল অ্যাপ ভার্সন ২ – ইউজার গাইড

ডিএসই মোবাইল এ্যাপ ভার্সন ২ ইউজার গাইড

১. ভূমিকা

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ট্রেক হোল্ডারদের অর্ডার পরিচালনা করার জন্য একটি কেন্দ্রীয় অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম DSE FlexTP’ প্রয়োগ করেছে। এই প্রযুক্তির প্রবর্তন পুঁজিবাজারে ব্যবসার সুযোগের একটি নতুন মাত্রা এনেছে, এবং ট্রেডিং দক্ষতা বাড়ানোর জন্য এক্সচেঞ্জের এই অত্যাধুনিক প্রযুক্তি গ্রহণ উত্তেজনাপূর্ণ। মোবাইল এ্যাপ ( ডিএসই- মোবাইল) মোবাইল ডিভাইস থেকে বিনিয়োগকারীদের থেকে ট্রেডিং সম্পর্কে বুঝতে  DSE-FlexTP এর প্রযুক্তির সুবিধা নেয়া। এটি বিনিয়োগকারীদের ব্যবসা রাষ্ট্রীয় প্রযুক্তির সাথে সংযুক্ত করে। পুঁজিবাজারে ব্যবসার সুযোগের নতুন মাত্রা আনতে ডিএসই-মোবাইলের সুবিধা দেয়া হচ্ছে। ডিএসই-মোবাইল টি মার্চ ২০১৬ এ চালু করা হয়েছিল এবং ব্যবহারকারীদের চাহিদা মেটাতে এবং নিরাপত্তার মান বজায় রাখতে নিয়মিত আপডেটের মধ্য দিয়ে গেছে । সর্বশেষ সংস্করণ , DSE-Mobile v2 উন্নত বৈশিষ্ট্য সহ এপ্রিল ২০২৩ এ প্রকাশিত হয়েছিল এবং ব্যবহারযোগ্যতা বাড়াতে এবং ব্যবহারকারীদের ভালো অভিজ্ঞতার জন্য সর্বশেষ ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক ব্যবহার করা হয়েছে। ডিএসই-মোবাইল এ্যাপটি রিয়েল টাইম ইক্যুইটি বিড/আস্ক কোটস, রিকুয়েস্ট ফর স্ট্রিমিং (RFS), ট্রেডিং দক্ষতা এবং নিরাপদ মোডে অর্ডার গুলো পরিচালনা ও পর্যবেক্ষণ করে , অফিসে ডিলারদের জন্য একটি ওয়েব HTML5 সংযুক্ত করে । ডিএসই-মোবাইল আইওএস এবং এন্ড্রয়েড মোবাইল এ ব্যবহার উপযোগি।

বৈশিষ্ট্যঃ-

যে সকল বৈশিষ্ট্য ডিএসই মোবাইল এ্যাপ এ এ্যভেইল্যাবল আছেঃ

  • রিয়েল টাইম বাজারের তথ্য এবং নির্দেশক বিড/মূল্য;
  • নেভিগেশন মেনু
  • কাস্টমাইজড প্রিয় তালিকা;
  • বিভিন্ন সূচকে তালিকাভুক্ত সিকিউরিটিজ (DSEX, DS30, DSMEX এবং ATBX);
  • প্রযুক্তিগত হিস্ট্রি সূচক সহ এবং ইন্ট্রাডে চার্ট;
  • PODs এর মাধ্যমে তাৎক্ষণিক অর্ডার স্থাপন;
  • এককভাবে বাকি অর্ডার স্থাপন;
  • রিয়েল টাইম P&L সহ পোর্টফলিও পরিচালনা;
  • এক্সিকিউশন ট্র্যাকিং করা;
  • ব্লটার ফিল্টার অর্ডার;
  • বায়োমেট্রিক শনাক্তকরণ;
  • স্ব- পাসওয়ার্ড রিসেট এবং ডিভাইস আনরেজিষ্ট্রার ;

DSE-FlexTP System- এই ম্যানুয়াল তথ্য সাধারণ প্রকৃতির। আমরা স্ব-নির্ভর আর্থিক পরামর্শ নেয়ার সুপারিশ করি এবং নিশ্চিত করি যে আপনি ট্রেড করার আগে ঝুঁকি গুলো সম্পর্কে সম্পূর্ণ অবগত আছেন।

২. শুরু হচ্ছে

২.১ ডিএসই মোবাইলের এক্সেস নেয়ার যোগ্যতা

তিনটি ভিন্ন ধরণের এক্সেস ডিএসই মোবাইলেরঃ

DSE-Mobile VIP- আপনাকে প্রচেষ্টা ছাড়াই আপনার পোর্টফলিও সম্পর্কে জানান দেয়। সর্বোচ্চ মানের সেবা পেতে প্রোফেশনাল ট্রেডারের সাথে যোগাযোগ বজায় রাখুন। ট্রেডার প্রফেশনালি আপনার অর্ডারগুলো এক্সিকিউশন পরিচালনা করবেন।

DSE-Mobile Trader- আপনাকে প্রচেষ্টা ছাড়াই আপনার পোর্টফলিও সম্পর্কে জানিয়ে দেয়। সর্বোচ্চ মানের সেবা পেতে প্রফেশনাল ট্রেডারের সাথে যোগাযোগ রাখুন আপনার নিজের অর্ডার এক্সিকিউশন ক্ষমতা থাকা স্বত্বেও।

DSE-Mobile Biz Owner- ব্যবসার মালিকদের তাদের ব্রোকিং ব্যবসার অবস্থার কার্যকলাপ সম্পর্কে সচেতন হতে দেয়। এটি শুধুমাত্র ট্রেক হোল্ডারের ডিলার একাউন্টের ( টাইপ ডি) এর জন্য।

ডিএসই ইনভেস্টর অন্য একটি প্ল্যাটফর্ম যা বিনিয়োগকারীদের যেকোনো ওয়েব ব্রাউজার ( মোবাইল , পিসি, ল্যাপটপ, ট্যাব ইত্যাদি) থেকে ট্রেড করার অনুমতি দেয়।

ট্রেক(ব্রোকার) দ্বারা সেট করা এক্সেসের অধিকারের উপর ভিত্তি করে আপনি ডিএসই-মোবাইল এ্যাপে বৈশিষ্ট্যগুলো পাবেন।

২.২ ডিএসই-মোবাইল এ্যাপ ইন্সটল করুন

ডিভাইস সামঞ্জস্য- ডিএসই-মোবাইল  এ্যাপ ব্যবহারের সর্বনিম্ন প্রয়োজনীয়তা।

.অ্যান্ড্রয়েড ডিভাইসঃ ডিএসই -মোবাইলের সর্বোত্তম বৈশিষ্ট্য এবং সমস্ত কার্যকারিতা পেতে অ্যান্ড্রয়েড ১১ ভার্সন লাগে। তবে ব্যবহারকারীরা এ্যাপ্ টি ৮.১ ভার্সন বা তার পরবর্তী ভার্সনে ইন্সটল করতে পারেন গুগল প্লে স্টোর থেকে।

. আইওএস ডিভাইসঃ মোবাইলের সর্বোত্তম বৈশিষ্ট্য এবং সমস্ত কার্যকারিতা পেতে আইওএস ১৩ ভার্সন লাগে। তবে ব্যবহারকারীরা এ্যাপ্ টি ১৩ ভার্সনে ইন্সটল করতে পারেন অ্যাপেল এ্যাপ স্টোর থেকে।

. ফোন ভিউপোর্ট সাইজ (স্ক্রিন রেজোলিউশন ); ৩৫০পিক্স এর বেশি।

. ইন্টারনেট ডাটা সংযোগঃ ৪জি বা ওয়াইফাই

টিপ্সঃ রিয়েল টাইম বাজারের তথ্য এবং কার্যকলাপের আপডেট পেতে আপনাকে ইন্টারনেট সংযোগের ভাল মান নিশ্চিত করা উচিত।

২.৩ ডিএসই মোবাইলে এক্সেস

আপনার পছন্দের ডিএসই মোবাইল এ্যাপের এক্সেস পেতে আপনার ট্রেক হোল্ডার( ব্রোকার) এর সাথে যোগাযোগ করুন।

  • একবার আপনার ট্রেক(ব্রোকার) দ্বারা আপনার রেজিষ্ট্রেশন হয়ে গেলে, আপনি ইমেইলের মাধ্যমে আপনার( লগইন আইডি/ পাসওয়ার্ড ) পাবেন (ভিআইপি , ট্রেডার এবং ব্যবসার মালিকদের জন্য ফিচার গুলো একই এ্যাপ এ দেয়া আছে)।
  • ইমেইলের লিংক এ ক্লিক করুন অথবা গুগল প্লে স্টোর বা অ্যাপেল এ্যাপ স্টোরে ডিএসই এ্যাপ সার্চ করুন।
  • এ্যাপ সিলেক্ট করুন এবং ইন্সটলে ক্লিক করুন।

টিপ্সঃ এ্যাপটি আপনাকে নির্দিষ্ট সময় পর পর আপডেট করার জন্য জানাতে পারে , যদিও বেশিরভাগ ক্ষেত্রে আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে।

2.4 - Logging In Page

আপনার ডিভাইসের হোম স্ক্রিনে ইন্সটল করা ডিএসই-মোবাইল আইকনে ক্লিক করুন। লগইন স্ক্রিন আপনাকে ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিতে বলবে।

  • লগইন আইডি এবং পাসওয়ার্ড আপনার ট্রেক(ব্রোকার) ইমেইলের মাধ্যমে দিয়ে দিবে।
  • এক্সেস ব্লক হলে অনুগ্রহ করে আপনার ট্রেক(ব্রোকার ) এর সাথে যোগাযোগ করবেন।
  • পাসওয়ার্ড রিসেট করতে হলে ‘ফরগেট পাসওয়ার্ড” অপশনে ক্লিক করুন।

৩. ওভারভিউ

3. overview
একবার আপনি লগইন করলে ল্যান্ডিং পেইজ নিম্ন রুপে দেখতে পাবে।

৩.১ সহজ বর্ণনা

3.1 navpan
এ্যাপের নিচে স্থাপিত NAVPAN বা নেভিগেশন এবং ফিল্টারিং ফাংশনগুলিতে এক্সেসের অনুমতি দেয়।
3.1 home

হোমঃ পূর্বনির্ধারিত তালিকা এবং আপনার কাস্টমাইজড পছন্দগুলোতে রিয়েল টাইম উদ্ধৃতিগুলো এ্যাক্সেস করুন । PODVIEW ব্যবহার করে তাৎক্ষণিক অর্ডার দিন।

3.1 account

এ্যাপের সেটিং থেকে আপনার পোর্টফলিও , একাউন্টের বিবরণ, ক্রেডিট লিমিট, কাস্টমাইজ পছন্দের তালিকাতে এক্সেস করুন এবং হিস্ট্রি দেখুন।

3.1 order blotter

আপনার অর্ডার ব্লটারে এক্সেস নিন, অর্ডার ব্লটার দেয়া অর্ডারের রিয়েল টাইম ওভারভিউ প্রদান করে, মোবাইল অথবা ডেস্কটপ উভয় ক্ষেত্রে এটি সংঘটিত হয়।

3.1 alert notification

আপনার সর্বশেষ ট্রেড এক্সিকিউশন চেক করতে এই নোটিফিকেশন পেইজে যান।

3.1 search filter

একটি আইটেম সার্চ করতে বা অর্ডারগুলিতে ফিল্টার প্রয়োগ করতে এই আইকনে ক্লিক করুন।

৪.হোম

এটি হল ডিফল্ট ল্যান্ডিং পেজ যা বাজার ওভারভিউ প্রদান করে। এটি রিয়েল-টাইম বিড/আস্ক মার্কেট মনিটরিং এবং দ্রুত অর্ডার বসানোর অনুমতি দেয়। আপনি ৩টি পছন্দের আইটেম তালিকা কনফিগার/কাস্টমাইজ করতে পারবেন।

৪.১ কন্সাল্টিং ওয়াচলিস্ট

দ্রুত অ্যাক্সেস যে কোনো সাফল্যের চাবিকাঠি। হোম স্ক্রিনটি আপনার পছন্দ অনুসারে একটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য উদ্ধৃতি ড্যাশবোর্ড। এটি আপনাকে ডিফল্ট ওয়াচলিস্টে নিয়ে আসে- প্রধানত। আপনি RIBBON মেনু ব্যবহার করে এটি পরিবর্তন করতে পারেন। এটি আপনার পছন্দের নির্বাচিত তালিকার জন্য রিয়েল-টাইম বিড/আস্ক কোট প্রদর্শন করবে।

4.1 ribbon

অন্যান্য ওয়াচলিস্ট নির্বাচন করতে এবং/অথবা ভিউ পরিবর্তন করতে এই রিবনটি ব্যবহার করুন:* বাম দিকে মেনুর তালিকা খোলে।* ডান দিকে বিভিন্ন ভিউ খোলে।

4.1 ribbon view
DS30 থেকে DSEX, ATBX, DSMEX বা আপনার ব্যক্তিগত ৩ টি FAV তালিকায় পরিবর্তন করতে ক্লিক করুন।

৪.২. সুইচিং ভিউ

আপনি রিবনের ডানদিকে ক্লিক করে আপনার নির্বাচিত তালিকাগুলিতে প্রয়োগ করা কলামগুলিও পরিবর্তন করতে পারবেন।

4.2 switching view

৪.৩. ইন্ডিকেটিভ vs আর এফ এস ট্রেড্যাবল প্রাইস

ডিফল্টরূপে, MOGO 20 সেকেন্ডের জন্য বৈধ বিড ও আস্ক মূল্য প্রদর্শন করছে। আরও বিস্তারিত জানার জন্য ট্রেড সেকশন এ যান।

4.3 POD

৪.৪. শেয়ার সার্চ করার জন্য

হোম পেইজে কুইক সার্চ ব্যবহার করে কারেন্ট ডিসপ্লে তে পাওয়া যাচ্ছে না এমন কিছু সার্চ করুন। *কয়েকটি অক্ষর টাইপ করুন এবং ফলাফলগুলি সংশ্লিষ্ট টিকার্স  অথবা নাম উপরে দেখানো হবে।

4.4 Search Instrument

৪.৫. আপনার প্রিয় তালিকা ম্যানেজ করুন

4.5 favorite list

ডিএসই মোবাইল এ্যাপে আপনি ৩ টি ভিন্ন ভিন্ন কাস্টমাইজ ওয়াচলিস্ট ইনস্ট্রমেন্ট ম্যানেজ করতে পারবেন। একাধিক উপায়ে প্রিয় তালিকা তৈরি করতে পারবেন।* প্রথমে আপনি যাদি ওয়াচলিস্ট এডিট করতে চান তাহলে মেনু রিববন থেকে সিলেক্ট করতে হবে । এখানে ওয়াচলিস্ট ৩

* দ্বিতীয়, সার্চ এবং ফিল্টার ফাংশনে এক্সেস নেয়ার জন্য। আপনার শেয়ারের নাম টাইপ করুন।

সর্বশেষ, এ্যাড বাটনে ক্লিক করুন , টিকার এ্যাড হয়ে যাবে আপনার টপ এক্টিভ প্রিয়৩ তে।টিপ্সঃ আপনার ৩টি ব্যক্তিগত ওয়াচলিস্ট অফিসে অ্যাক্সেসযোগ্য ওয়েব ডেস্কটপ অ্যাপের সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়েছে। সেই ডেস্কটপ থেকে আপনি একটি তালিকাকে fav-এ রূপান্তর করে সহজেই আপনার পছন্দের তালিকাগুলি পরিচালনা করতে পারবেন।

৪.৬. হোম থেকে শেয়ারের বিস্তারিত

4.6 Instrument details

টিকারে ক্লিক করুন এটার বিস্তারিত এর জন্য
শেয়ার বিস্তারিততে ডিসপ্লে হবে মার্কেট কনটেক্স, ইন্ট্রাডে চার্ট এবং পিওডিএস
এরো চিহ্ন তে ক্লিক করুন ফুল স্ক্রিন এর জন্য আবার এরো চিহ্ন তে ক্লিক করুন বাতিল করার জন্য।
টিপ্সঃব্যাকে যাওয়ার জন্য হোম আইকনে আবার ক্লিক করুন।

4.6 tilt your phone
ফুল স্ক্রিন চার্ট দেখতে আপনার ডিভাইস কে রোটেড করুন।
4.6 fullscreen
ফুল স্ক্রিন চার্ট পরিবর্তন করতে টাইপ, সময় এবং সূচকের তালিকা থেকে নির্বাচন করুন। টিপ্সঃআপনার ফোনের ব্যাক বাটন ব্যবহার করার প্রয়োজন নেই । নাভপ্যান হলো ব্যাক মেকিনিজম

৪.৭. প্রাসংগিক মেনু এবং ডুয়াল স্ক্রিন মোড

4.7 contextual
৩ ডট এ ক্লিক করুন যদি কোনো টিকার কে প্রাসংগিক মেনু তে এক্টিভ করতে চান
4.7 dual screen
একটি প্রাসঙ্গিক শর্টকাট মেনু প্রদর্শিত হবে, যা ডুয়াল স্ক্রিনে অ্যাক্সেস দেয় আপনার পছন্দনুযায়ী এন্ট্রি সিলেক্ট করুনঃ অর্ডার ফিলাপ করুন এক্সাম্পল এর মত অথবা চার্ট করুন সংশ্লিষ্ট ইন্ট্রাডে পেতে।

৫. ট্রেড

৫.১. এক ক্লিক ইন্সট্যান্ট ট্রেড

হোম পেজ থেকে বা উপকরণের বিশদ থেকে, আপনি ২০ সেকেন্ডের জন্য বৈধ মূল্য ট্রেড করতে পারেন। একবার POD সক্রিয় হয়ে গেলে, আপনি এক-ক্লিকে ট্রেড করতে পারবেন।

5.1 instant trade

ওয়াচলিস্ট আপনি দেখতে পারবেন BID/ASK মোডে অথবা POD-এ। ক্লিক করুন BID/ASK বাটনে “POD” মোডে পরিবর্তন করার জন্য

চিহ্নিত যেকোনো শেয়ারের উপর ক্লিক করে একটিভ করুন “POD”. টিপস: যখন কোনো শেয়ারের উপর ক্লিক করবেন তখন আপনাকে সেটির সম্পূর্ণ ডিটেইলস দেখাবে·        

ট্রেড করার জন্য যেকোনো সাইডে ট্যাপ করুন। পূর্ব নির্ধারিত কোয়ানটিটি বাটন দিয়ে আপনি আপনার ট্রেডের পরিমাণ সেট করতে পারবেন।

৫.২ ট্রেডিং পপ-আপ নোটিফিকেশন

5.2 pop up
  • মার্কেট অর্ডার সাথে সাথেই প্লেস হয়ে যাবে এবং একটি নোটিফিকেশন আসবে ৩ সেকেন্ডের মধ্যে।
  • একবার ট্রেড সম্পন্ন হয়ে গেলে, তাৎক্ষনিক একটি নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেওয়া হবে আপনাকে, যেন প্রতিবার আপনাকে নোটিফিকেশন প্যানেল চেক না করতে হয়।
  • একসাথে সকল নোটিফিকেশন দেখতে ক্লিক করুন এই আইকনে
  • আপনার যে কয়টি নোটিফিকেশন আছে সেই সংখ্যা দেখাবে নোটিফিকেশন আইকনে।

টিপস – যেকোনো অনাকাঙ্ক্ষিত সমস্যা রোধ করতে “POD” স্ক্রিন্টি শুধুমাত্র ২০সেকেন্ডের জন্য একটিভ থাকবে। চাইলে পুনরায় এক ক্লিকেই ইনস্ট্যান্ট দেখতে পারবেন POD.

৫.৩ নির্ধারিত ট্রেড কোয়ানটিটি (DQTY) সেট করুন

ট্রেড করার জন্য শর্টকাট বাটন দেওয়া হয়েছে এইবারের আপডেট ভার্সনে। আপনি চাইলে নির্ধারিত পরিমাণ সেট করে রাখতে পারবেন এবং পছন্দের শেয়ারে ক্লিক ইনস্ট্যান্ট ট্রেড করতে পারবেন। একবার কোয়ান্টিটি সেট হয়ে গেলে এইটি আপনার অ্যাপ এর সকল স্থানে সমন্বিত হয়ে যাবে।

5.3 default trading quantity

বাটনগুলো বহুগুণের ক্রমবর্ধমান ব্যবহার করা যাবে যেমন –

  • ১০০ এর উপর একটি ক্লিক করে যদি ৫০০ এর উপর ক্লিক করেন তাহলে সর্বমোট আপনার হবে ৬০০ অর্ডার         
  • একই ভাবে ৫০০ তে তিনবার ক্লিক করলে আপনার অর্ডার হবে ১৫০০       
  • যেসকল পরিমাণ দেওয়া আছে বাটনে, সবগুলো দিয়ে কম্বিনেশন করা যাবে।       
  • যেকোনো বাটনে অধিক সময় ধরে রাখলে, রিসেট হয়ে যাবে।
5.3 odd

এই DQTY এবং এর সবগুলো বাটন আপনি যেকোনো শেয়ারের POD ডিটেইলস থেকে দেখতে পারবেন। 

  • বাই/সেল বাটনে ক্লিক করুন এবং অর্ডার বসানোর প্রক্রিয়া সম্পন্ন করুন        
  • মার্কেট প্রাইসে নির্ধারিত সেল কোয়ান্টিটি দিয়ে অর্ডার বসাতে ক্লিক করুন  
  • মার্কেট প্রাইসে নির্ধারিত বাই কোয়ান্টিটি দিয়ে অর্ডার বসাতে ক্লিক করুন

৫.৪ ট্রেড করার জন্য আনলক করুন POD

5.4 pod to trade

আপনার “Home” পেইজে “Bid/Ask” থেকে আপনি যখন কোনো শেয়ারে ক্লিক করবেন তখন আপনি সেটির সকল ডিটেইলস দেখতে পারবেন এবং আপনার নির্ধারণ করা প্রাইসে অথবা মার্কেট প্রাইসে ট্রেড করতে পারবেন।        

  • আপনার লিস্ট থেকে যেকোনো শেয়ারে ক্লিক করে এবং FOK মার্কেট অর্ডার ওপেন করুন।       
  • ডিটেইলসে যাবার আপনি একটি তালা দেখতে পারবেন যা আপনাকে বুঝানর জন্য দেওয়া হয়েছে যে এখন এই অর্ডার প্লেস (FOK) লক আছে।       
  • লকের উপর অর্থাৎ তালার উপর ক্লিক করলে একটি ২০ সেকেন্ডের টাইমার শুরু হয়ে যাবে এবং তখন আপনি বাই/সেল বাটনে ক্লিক করে অর্ডার কমপ্লিট করতে পারবেন।
  • স্ক্রিনে যখন RFS এ “তালা” লক অবস্থায় দেখেন তখন আপনি ট্রেড করতে পারবেন না।       
  • যখন লকের পরিবরতে টাইমার পাবেন সেই মুহূর্তে আপনি ক্লিক করলে ইনস্ট্যান্ট ট্রেড অর্ডার কমপ্লিট হয়ে যাবে।

৫.৫ প্লেস রেস্টিং অর্ডার

১ – লিমিট টিকেট ওপেন করুন  

  • B/A ভিউতে ক্লিক করুন      
  • BID অথবা ASK এ ট্যাপ করুন লিমিট টিকেট ওপেন করার জন্য    
  • যেকোনো শেয়ারে ক্লিক করুন ডিটেইলস দেখার জন্য
5.5 resting orders

২ – স্ক্রিনে দেওয়া বাটনে ক্লিক করে সম্পূর্ণ অর্ডার সেট করুন বিনা কীবোর্ড ব্যাবহার করে    

  • বাই অথবা সেল করার জন্য ক্লিক করুন, প্রত্যেক ক্লিকে চেঞ্জ হবে এইটি
  •  কোয়ান্টিটি পূর্বের থেকে নির্ধারণ করা থাকে আপনি স্ক্রিনে দেওয়া বাটনে ক্লিক করে আপনার আপনার ইচ্ছেমত কোয়ান্টিটি বসাতে পারবেন।       
  • টাইপ সেট করুন – Limit হবে         
  • (+) অথবা (–) চিহ্ন ব্যাবহার করুন দাম ইচ্ছেমত নির্ধারণ করার জন্য         
  • অর্ডার প্লেস করার আগে “Preview Order” বাটনে ক্লিক করে একবার দেখে নিন
5.5 order placement

৩ – আপনার অর্ডার কনফার্ম করে সেন্ড করুন         

  • আপনার দেওয়া অর্ডারটি চেক করুন এবং সব ঠিক হলে “PLACE ORDER” বাটনে ক্লিক অর্ডার প্লেস করুন।
5.5 confirm your order

৪ – আপনার অর্ডার পর্যবেক্ষণ করুন        

  • অর্ডার প্লেস হয়ে যাবার পর স্বয়ংক্রিয় ভাবে “Order Blotter” পেইজটি ওপেন হবে    
  • লাল রঙের আইকন বুঝাবে – সেল অর্ডার
  • নীল রঙের আইকন বুঝাবে – বাই অর্ডার
5.5 monitor your order

৫ – কীবোর্ড ব্যাবহার করুন    

  • আপনি চাইলে সম্পূর্ণ প্রক্রিয়া কীবোর্ডের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।
5.5 quantity or price

৬. ট্রেড ব্লটার

৬.১. ট্রেড ব্লটার ওভারভিউ

  • ট্রেড ব্লটার হল একটি টেবিল যা আপনার অর্ডার মনিটরিং করার জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেঃসমস্ত অর্ডার দেখুন, বাতিল করুন, সাধারণ অর্ডারগুলি সংশোধন করুন এবং সক্রিয়/নিষ্ক্রিয় অযাচিত অর্ডারগুলি দেখুন৷ ফিল্টারগুলির বর্তমান তালিকা খুলতে আপনার অর্ডার মেনুতে ক্লিক করুন।    
  • আমার অর্ডার=সমস্ত অর্ডার       
  • কাজের অর্ডার = নতুন, আংশিক পূর্ণ      
  • পূর্ণ অর্ডার= সম্পূর্ণ এক্সিকিউটেড        টার্মিনেটেড= পূর্ণ, রিজেক্টেট , ক্যান্সেল।   
  • আপনার অর্ডার এবং তাদের অবস্থা এক নজরে দেখতে blotter ভিউ ব্যবহার করুন।
    টিপ্সঃ পরবর্তী কলামগুলিতে যাওয়ার জন্য ব্লটারে ডান থেকে বামে আপনার আঙুল দিয়ে সোয়াইপ করুন।
6.1 trade blotter

৬.২. এডভান্স ফিল্টারিং অ্যান্ড সার্চ

টপ সার্চ এবং ফিল্টারিং মেনু খুলতে NAVPAN থেকে সার্চে ক্লিক করুন।         

  • ব্লটার পেইজ  থেকে, সার্চ আইকনে ক্লিক করলে ফিল্টারিং খোলে

আপনি ফ্লিটার করতে পারেনঃ       

  • টিকার·        
  • পাশেঃ বাই অথবা সেল 
  • ভ্যালিডিটিঃ দিন

একটি  ফিল্টার প্রয়োগ করা হলে এই ফিল্টারিং আইকনটি ব্লটার রিবনে প্রদর্শিত হবে৷

6.2

৭.৬. একাউন্ট এবং সেটিংস

৭.১. পোর্টফলিও

অ্যাকাউন্ট পেইজে, আপনি দিনের অবস্থান চেক  করতে পারবেন  এবং আপনার ব্যাক-অফিস কার্যক্রম যেমন নগদ উত্তোলন বা নগদ জমার পর্যালোচনা করতে পারবেন।পোর্টফলিও ভিউপিএন্ড এল ভিউপোর্টফোলিও মেনুতে, আপনি ইন্ট্রাডে আপনার অবস্থানের P&L প্রদর্শন করতে পারবেন  এবং ক্রেডিট চেক করতে পারবেন  যদি আপনার অ্যাকাউন্ট মার্জিন ট্রেডিং এর জন্য হয়ে থাকে।

7.1 portfolio view

৭.২. এক্সিকিউশন হিস্ট্রি

একাউন্ট পেইজ হতে ট্যাপ করুন সার্চ আইকনে এডভান্স ফিল্টারিং খোলার জন্য।

7.2 execution history

৭.৩ এডিট সেটিংস এন্ড কোয়ান্টিটি শর্টকাট বাটনস

একাউন্ট পেইজের রিববন হতে সেটিং মেনু তে যান এডিট করতে আপনার সেটিং এবং সেইভ করুন হোম পেইজে। কাস্টমাইজ করুন যা আপনার হোম পেইজে দেখতে চান        

  • শর্টকাট কোয়ান্টিটি বাটনে ট্যাব করুন মূল্য জানতে·        
  • ল্যান্ডিং পেইজ সিলেক্ট করুন         
  • আপনার থিম সিলেক্ট করুন         
  • সেটিং অপশন মেনু ওপেন করুন আপনার পছন্দানুযায়ী কাস্টমাইজ করার জন্য

টিপ্সঃ আপনার বর্তমান ওয়াচলিস্ট সংরক্ষণ করতে এবং আপনার পছন্দের হোম হিসাবে দেখতে হোম আইকনে দীর্ঘক্ষণ প্রেস করুন।

7.3 edit and save

৭.৪. ক্রেডিট লিমিট

একাউন্ট পেইজে যান আপনার ক্যাশ ব্যালেন্স থেকে ক্রেডিট লিমিট দেখার জন্য।

7.4 credit limit

৭.৫. লগ আউট

একাউন্ট পেইজ থেকে লগ আউট এ ক্লিক করুন।

7.5 log out

৮. সেলফ সার্ভিস

৮.১ পাসওয়ার্ড রিসেট

আপনার প্রয়োজনে এখন আপনি নিজেই পাসওয়ার্ড রিসেট করতে পারবেন ডিএসই অ্যাপ থেকে।

  • “Forgot Password” এ ক্লিক করুন
  • আপনার ইউজার আইডি দিয়ে “Reset Password” এ ক্লিক করুন
  • আপনার রেজিস্টার করা ই-মেইল আইডিতে একটি পাসওয়ার্ড রিসেটের মেইল যাবে। লিংকে এ ক্লিক করুন এবং একটি নতুন পেইজ ওপেন হবে। মনে রাখবেন মেইলে পাঠানো রিসেট লিংকের মেয়াদ ১ ঘণ্টা
  • নতুন পেইজ থেকে আপনার নতুন পাসওয়ার্ড সেট করুন
8.1 password reset
8.1 password reset 2

৮.২ ডিভাইস আন-রেজিস্টার করুন

আন-রেজিস্টার করতে হবে নিম্নক্ত সময়

  • ডিএসই মোবাইল অ্যাপ রিইন্সটল করার জন্য
  • মোবাইল হ্যান্ডসেট পরিবর্তন করলে
  • ডিএসই মোবাইল অ্যাপ এর জন্য ক্যাচ (cache) ক্লিয়ার করলে

আপনার ডিভাইস থেকে ডিএসই মোবাইল অ্যাপ আন-রেজিস্টার করার জন্য-

  • লগইন স্ক্রিন থেকে আইডি এবং পাসওয়ার্ড দিয়ে “Connect” বাটনে ক্লিক করুন। ক্লিকের পরে টু ফ্যাক্টর অথেনটিকেশন ম্যাসেজ আসবে সেখানে “Unregister” বাটন ক্লিক করুন
  • আন-রেজিস্টার বাটনে ক্লিক করুন
  • একই ভাবে আপনার মেইলে পৌঁছে যাবে লিংক যার মেয়াদ থাকবে ১ ঘণ্টা
  • ক্লিক করার নতুন পেইজ ওপেন, সেইখানে আপনার আইডি এবং পাসওয়ার্ড পুনরায় দিন

আপনি চাইলে আগের নিয়মে আপনার ব্রোকারেজ হাউজের সাথে যোগাযোগ করে ডিভাইস আন-রেজিস্টার করাতে পারবেন।

8.2 device unregister
8.2 device unregister 2
8.2 device unregister 3

৯. টেকনিক্যাল ইস্যু

টেকনিক্যাল ইস্যু এর জন্য অনুগ্রহ করে আপনার ট্রেক হোল্ডার (ব্রোকার) আইটি অফিসের সাথে যোগাযোগ করুন। আপনি ফেসবুক পেজ https://web.facebook.com/DSEMobileInvestor/ এর মাধ্যমে ডিএসইতে যেকোনও রিপোর্ট করতে পারেন। ট্রেডিং ফাংশন, পোর্টফোলিও ডেটা এবং অন্যান্য ব্যবসায়িক শর্তাবলীর বিষয়ে যেকোন স্পষ্টতার  জন্য, অনুগ্রহ করে আপনার ট্রেডারের সাথে যোগাযোগ করুন।

ডিএসই অ্যাপ কিভাবে ব্যবহার করবেন সেটি নিয়ে আমাদের রয়েছে একটি ডিটেইল ভিডিও। এই ভিডিওর মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন সকল নতুন আপডেট সম্পর্কে।

বিশেষ ধন্যবাদ জানাচ্ছি ঢাকা স্টক এক্সচেঞ্জকে।

Comment (1)

  1. Mozammel

    13 Apr 2023 - 1:29 pm

    Thanks a lot…

Add your Comment