37°C°F Precipitation: 0% Humidity: 44% Wind: 10 km/h
Tuesday 28th May 2024
Difference between a Primary Market and a Secondary Market
By Tasniya Jahan

Difference between a Primary Market and a Secondary Market

Share Market এ বিনিয়োগের ক্ষেত্রে একজন Investor দুইটি উপায় অবলম্বন করতে পারেন। এক, primary share এর মাধ্যমে এবং দুই, secondary share এর মাধ্যমে।

প্রাইমারি মার্কেট পুজিঁবাজারের এমন একটি অংশ যেখানে প্রথমবারের মত শেয়ার বা বন্ড ইস্যু করা হয়। প্রাইমারি মার্কেটে কোম্পানিগুলো প্রথমবারের মত তাদের শেয়ার গুলো জনগণের ক্রয়ের উদ্দেশ্যে উন্মুক্ত করে দেয়। অন্যদিকে, সেকেন্ডারি মার্কেটে ইতিমধ্যে বিদ্যমান শেয়ারগুলো বিনিয়োগকারীরা নিজেদের মধ্যে ক্রয়-বিক্রয় করে থাকে। শেয়ার বাজার বলতে সাধারণত সেকেন্ডারি মার্কেটকেই বোঝানো হয়। প্রাইমারি মার্কেটে Initial Public Offering (IPO)  এর মাধ্যমে শেয়ারগুলো সাধারণ জনগণের ক্রয়ের জন্য আহবান করা হয় এবং এই প্রক্রিয়ায় কোম্পানিগুলো মূলধন সংগ্রহ করে থাকে। IPO এর মাধ্যমে শেয়ারগুলো share market এ লিস্টেড হয়ে যায় এবং পরবর্তীতে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগকারীরা নিজেদের মধ্যে এই শেয়ারগুলো ক্রয়-বিক্রয় করতে পারে।

প্রাইমারি মার্কেট (Primary market)

প্রাইমারি মার্কেট একটি প্ল্যাটফর্ম যেখানে প্রথমবারের মত শেয়ারগুলোকে সৃষ্টি করা হয় এবং পরবর্তীতে সেকেন্ডারি মার্কেটে এই শেয়ারগুলো বিনিয়োগকারীদের মধ্যে ক্রয়-বিক্রয় করা হয়। যে কোম্পানিটি IPO এর মাধ্যমে শেয়ার ইস্যু করে  তাকে Issuer বা Issuing company বলে অভিহিত করা হয় এবং শেয়ার ইস্যুর এই প্রসেসটিকে Public Issue বলা হয়। এই প্রসেসটি সম্পন্ন করতে বিভিন্ন Investment Bank এবং Underwriter নিয়োজিত করা হয়, যার মাধ্যমে শেয়ার,ডিবেঞ্চার ও বন্ড ইত্যাদি সরাসরি বিনিয়োগকারীদের কাছে বিক্রয় করে মূলধন সংগ্রহ করা যায়।

একটি উদাহরণের সাহায্যে বিষয়টি আলোচনা করা হল। মনে করি, ABC কোম্পানি মার্কেটে শেয়ার ইস্যু করার জন্য Underwriter নিয়োজিত করেছেন যারা IPO এর আর্থিক বিবরণ নির্ধারণ করবেন। Underwriters কোম্পানি valuation এর মাধ্যমে Issue price ২০ টাকা নির্ধারণ করলেন। অতএব Initial Public Offering এ বিনিয়োগকারীরা শেয়ারটি ২০ টাকা মূল্যে ক্রয়ের জন্য আবেদন করতে পারবেন এবং প্রথমবারের মত কোম্পানির মূলধনে অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রাইমারি মার্কেটে শেয়ার বিক্রয়ের মাধ্যমে অর্জিত অর্থ একটি কোম্পানির Equity Capital হিসেবে Balance Sheet এ অর্ন্তভুক্ত করা হয়।

সেকেন্ডারি মার্কেট (Secondary market)

সেকেন্ডারি মার্কেট একটি প্ল্যাটফর্ম যেখানে বিনিয়োগকারীরা নিজেদের মধ্যে শেয়ার ক্রয়-বিক্রয় করে থাকেন। বিভিন্ন কোম্পানি কর্তৃক পূর্বে ইস্যুকৃত লিস্টেড শেয়ার ও বন্ড, অপশন, কমার্শিয়াল পেপার, ট্রেজারি বিল ইত্যদি সেকেন্ডারি মাকের্টে বিনিয়োগকারীরা নিজেদের মধ্যে ক্রয়-বিক্রয় করে থাকেন।

নিজের সঞ্চিত অর্থ শেয়ার মার্কেটে বিনিয়োগের পূর্বে প্রাইমারি মার্কেট এবং সেকেন্ডারি মার্কেট সম্পর্কে বিস্তারিত জানা একজন বিনিয়োগকারীর জন্য অত্যন্ত জরুরি।

প্রাইমারি মার্কেট এবং সেকেন্ডারি মার্কেটের মধ্যে মূল পার্থক্য গুলো নিয়ে আমরা আলোচনা করব:

[table id=6 /]

 

  • No Comments
  • December 1, 2020

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *